শিবগঞ্জের ভূমিহীনদের পুনবার্সনের জন্য খাস জমি বরাদ্দের দাবি

শিবগঞ্জের ভূমিহীনদের পুনবার্সনের জন্য খাস জমি বরাদ্দের দাবি

প্রেস বিজ্ঞপ্তি : বগুড়ার শিবগঞ্জ উপজেলার ভূমিহীনদের পুনবার্সনের জন্য ভূমিদস্যুদের কাছ থেকে খাস জমি পুনরুদ্ধার করে এলাকার ভূমিহীনদের মাঝে বরাদ্দ দেওয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ ভূমিহীন আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শেখ নাসির উদ্দিন।৫ অক্টোবর মঙ্গলবার বিকালে শিবগঞ্জে বাংলাদেশ ভূমিহীন আন্দোলন শিবগঞ্জ উপজেলা শাখা আয়োজিত সমাবেশে তিনি এ দাবি করেন।শেখ নাসির উদ্দিন বলেন, “ভূমিদস্যুদের অত্যাচারে ভূমিহীনরা আজ দিশেহারা। বিভিন্ন মিথ্যা মামলা—হামলা—হয়রানিতে তাদের জীবন অতিষ্ঠ। আমরা ভূমিহীনরা রেললাইন ও রাস্তার দুই পাশে বসবাস করি। আমাদের বসবাস করার মতো কোন জায়গা নাই। শিবগঞ্জে অনেক খাসের জায়গা আছে, যে সকল জায়গা ভূমিদস্যুরা, দলীয় নেতারা ও প্রভাবশালী ব্যক্তিরা ভোগ দখল করে আছে। ঐ সব জমি উদ্ধার করে আমাদের ভূমিহীনদের মাঝে বন্টন করা হোক। আমরা রাষ্ট্রীয় মৌলিক অধিকার বঞ্চিত, আমাদের মৌলিক অধিকার ফিরিয়ে দেওয়া হোক।”তিনি বলেন, “১৯৭৩ সনের ৩ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর জনসভায় ভূমিহীনদের জন্য যে কর্মসূচীর ঘোষণা দিয়েছেন তা পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে। ভূমিদস্যুদের কাছ থেকে খাস জমি উদ্ধার করে ভূমিহীনদের মাঝে বন্টন করতে হবে। জেলা/উপজেলা খাস জমি বন্টন কমিটিতে ভূমিহীন নেতৃবৃন্দদের রাখতে হবে এবং প্রতি ইউনিয়নে ভূমিহীন কৃষি সমবায় সমিতি পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে।”
এসময় সংগঠনের পক্ষ থেকে নিম্নলিখিত দাবীগুলো পেশ করা হয়-
১. ১৯৭৩ সনের ৩ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর জনসভায় ভূমিহীনদের জন্য যে কর্মসূচীর ঘোষণা দিয়েছেন তা পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে।
২. শিবগঞ্জে রাস্তার দুই পাশে যে সকল ভূমিহীন অসহায় লোক বসবাস করে তাদেরকে পুনর্বাসন করতে হবে।
৩. ভূমিদস্যুদের কাছ থেকে খাস জমি উদ্ধার করে ভূমিহীনদের মাঝে বন্টন করতে হবে।
৪. জেলা/উপজেলা খাস জমি বন্টন কমিটিতে ভূমিহীন নেতৃবৃন্দদের রাখতে হবে।
৫. প্রতি ইউনিয়নে ভূমিহীন কৃষি সমবায় সমিতি পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিচক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবিএম নাজমুল কাদের শাহজাহান চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ভূমিহীন আন্দোলন’র প্রধান উপদেষ্টা ইকবাল আমীন, বগুড়া জেলা সাধারণ সম্পাদক মোঃ শিপন আহমেদ, সাংগঠনিক সম্পাদক মোঃ শাহ জামাল শেখ, খুলনা বিভাগের আহ্বায়ক মোঃ মাসুম রহমান প্রমুখ। সভায় সভাপতিত্ব করেন শিবগঞ্জ উপজেলার সভাপতি মোছাঃ জামেলা বেগম, সঞ্চালনা করেন কেন্দ্রীয় সদস্য লায়ন মোহাম্মদ রাসূল ইসলাম রাসু।

Please follow and like us:
0
20
Pin Share20

Leave a reply

Minimum length: 20 characters ::
RSS
Follow by Email
YOUTUBE
PINTEREST
LINKEDIN